1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : nayan : nayan
  4. [email protected] : news uploder : news uploder
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন

লেনদেন বেড়েছে ৬৭ শতাংশ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২

দেশের পুঁজিবাজারে গতকাল আগের দিনের ধারাবাহিকতায় ঊর্ধ্বমুখিতা পরিলক্ষিত হয়েছে। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে। মূলত শেয়ার বিক্রির চাপ দেখা গিয়েছে। ফলে এদিন আগের দিনের চেয়ে এক্সচেঞ্জটিতে ৬৭ শতাংশের বেশি লেনদেন বেড়েছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল সূচক ও লেনদেন দুটোই বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর পর থেকেই ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স বাড়তে থাকে। মাঝে সূচকটি ১০০ পয়েন্টের বেশি বাড়লেও শেয়ার বিক্রির চাপে তা ধরে রাখতে পারেনি। দিন শেষে ৭৬ পয়েন্ট বেড়েছে ডিএসইএক্স। সূচকটির বর্তমান অবস্থান ৬ হাজার ৫৪৭ পয়েন্টে। আগের কার্যদিবসে যা ছিল ৬ হাজার ৪৭১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ৪৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিন শেষে যা ছিল ২ হাজার ৩০৬ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৪২ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল ১ হাজার ৪১৯ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বিকন ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, ইসলামী ব্যাংক ও লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের শেয়ারের।

ডিএসইতে গতকাল ২ হাজার ২০১ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ১ হাজার ৩১৫ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৭৮টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১৫৫টির আর অপরিবর্তিত ছিল ৯২টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৮ দশমিক ৩ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ শতাংশ দখলে নিয়েছে বিবিধ খাত। ১০ দশমিক ৫ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত। মোট লেনদেনের ৮ দশমিক ৭ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে রয়েছে বস্ত্র খাত। আর সিমেন্ট খাতের দখলে রয়েছে লেনদেনের ৫ দশমিক ১ শতাংশ। গতকাল পুঁজিবাজারে পাট খাতে সবচেয়ে বেশি ৩ দশমিক ৪ শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। অন্যদিকে সবচেয়ে বেশি নেতিবাচক রিটার্ন এসেছে সেবা ও আবাসন খাতে, ২ দশমিক ৫ শতাংশ।

সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১২৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে যা ছিল ১১ হাজার ৩৮১ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ২০৮ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৮ হাজার ৯৮৯ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত ছিল ৬৩টির বাজারদর। গতকাল সিএসইতে ৪৩ কোটি ১০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩০ কোটি ৪৭ লাখ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ