1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন

বিনিয়োগ ঝুঁকি কমেছে শেয়ারবাজারে

  • আপডেট সময় : শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪
  • ০ বার দেখা হয়েছে
share-32

বিদায়ী সপ্তাহে (১৪ -১৭ অক্টোবর) দেশের শেয়ারবাজারে বিনিয়োগ ঝুঁকি আরও কমেছে। কারণ সপ্তাহের ব্যবধানে শেয়ারবাজারে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) আরও কমেছে। আলোচ্য সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে ১.১৭ শতাংশ কমেছে।

বাজার বিশ্লেষকদের মতে, শেয়ারবাজারে পিই রেশিও যত কম বিনিয়োগ ঝুঁকিও ততো কমে। পাশাপাশি পিই রেশিও বাড়লে বিনিয়োগ ঝুঁকি বাড়ে। বিদায়ী সপ্তাহে পিই রেশিও যেহেতু কমেছে, শেয়ারে বিনিয়োগ ঝুঁকিও তেমনি কমেছে।

তবে দেশের শেয়ারবাজারের শেয়ারদর এখন এমনিতেই তলানিতে অবস্থান করছে। যে কারণে তালিকাভুক্ত সিংহভাগ শেয়ারই এখন বিনিয়োগের জন্য এমনিতেই ঝুঁকিমুক্ত।

বিদায়ী সপ্তাহে ডিএসইর পিই রেশিও ১০.১২ পয়েন্টে অবস্থান করছে। আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১০.২৪ পয়েন্ট।

খাতভিত্তিক হিসাবে পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতে ৫.৯৯ পয়েন্ট, জ্বালানি খাতে ৭.৮৯ পয়েন্ট, প্রকৌশল খাতে ১০.৫৪ পয়েন্ট, ভ্রমণ ও অবকাশ খাতে ১১.১৯ পয়েন্ট, বীমা খাতে ১১.৭৬ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতে ১১.৭৯ পয়েন্ট, টেলিযোগাযোগ খাতে ১২.২৪ পয়েন্ট, সেবা ও আবাসন খাতে ১২.৫০ পয়েন্ট, বস্ত্র খাতে ১২.৭৫ পয়েন্ট, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ১৩.৮৮ পয়েন্ট, আর্থিক খাতে ১৪.২৫ পয়েন্ট, পাট খাতে ১৪.৫১ পয়েন্ট, চামড়া খাতে ১৫.৬০ পয়েন্ট, তথ্যপ্রযুক্তি খাতে ১৭.১৭ পয়েন্ট, সিমেন্ট খাতে ১৯.৬০ পয়েন্ট, পেপার ও প্রিন্টিং খাতে ২৬.৩৬ পয়েন্ট, বিবিধ খাতে ২৬.৭৮ পয়েন্ট, মিউচ্যুয়াল ফান্ড খাতে ২৭.৯৩ পয়েন্ট এবং সিরামিক খাত ৯১.৬৮ পয়েন্টে অবস্থান করছে।

আগের সপ্তাহে (৬-০৯ অক্টোবর) খাতভিত্তিক পিই রেশিও ছিল- ব্যাংক খাতে ৬.১৬ পয়েন্ট, জ্বালানি খাতে ৮.০৭ পয়েন্ট, সিমেন্ট খাতে ১০.৭২ পয়েন্ট, প্রকৌশল খাতে ১১,১৩ পয়েন্ট, ভ্রমণ ও অবকাশ খাতে ১১.৭১ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতে ১২.০৪ পয়েন্ট, টেলিযোগাযোগ খাতে ১২.৪১ পয়েন্ট, বীমা খাতে ১২.৪৪ পয়েন্ট, বস্ত্র খাতে ১২.৯৯ পয়েন্ট, সেবা ও আবাসন খাতে ১৩.৭ পয়েন্ট, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ১৪.২৮ পয়েন্ট, পাট খাতে ১৪.৬১ পয়েন্টে, আর্থিক খাতে ১৫ পয়েন্ট, তথপ্রযুক্তি খাতে ১৮.৩৬ পয়েন্ট, বিবিধ খাতে ২৬.৯৫ পয়েন্ট, মিউচ্যুয়াল ফান্ড খাতে ২৮.৬ পয়েন্ট, পেপার ও প্রিন্টিং খাতে ২৯.৪৫ পয়েন্ট এবং সিরামিক খাতে ৯৫.৫৭ পয়েন্টে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ