1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৮ অপরাহ্ন

‘এ’ক্যাটাগরির চার শেয়ারে বিনিয়োগকারীদের ক্ষতির মুখে

  • আপডেট সময় : রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৯ বার দেখা হয়েছে

শেয়ারবাজারে তালিকাভুক্ত ‘এ’ক্যাটাগরির চার কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীরা বড় আকারে ক্ষতির মুখে রয়েছেন। সপ্তাহের ব্যবধানে কোম্পানি চারটির শেয়ার দর অস্বাভাবিকভাবে কমেছে। কোম্পানি চারটি হলো-কনফিডেন্স সিমেন্ট, রূপালী লাইফ, খুলনা পাওয়ার-কেপিসিএল ও ইন্ট্রাকো সিএনজি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও স্টকনাও সূত্রে এই তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে কোম্পানি চারটির মধ্যে কনফিডেন্স সিমেন্টের দাম কমেছে ১৮.৬৯ শতাংশ, রূপালী লাইফের ১৫.৩৮ শতাংশ, খুলনা পাওয়ার বা কেপিসিএলের ১৩.৯২ শতাংশ এবং ইন্ট্রাকো সিএনজির ১৩.৮৭ শতাংশ। কোম্পানি চারটি শেয়ার সপ্তাহের দর পতনের শীর্ষ তালিকায় শীর্ষ স্থানে রয়েছে।

কোম্পানি চারটির মধ্যে কনফিডেন্স সিমেন্ট ৩০ জুন, ২০২৪ অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ্য অর্থবছরে কোম্পানিটি ভালো মুনাফা দেখালেও ডিভিডেন্ড ঘোষণায় বিনিয়োগকারীদের ঠকিয়েছে। কোম্পানিটি মুনাফার মাত্র ১২ শতাংশ মুনাফা (১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড) বিনিয়োগকারীদের মধ্যে বিতরণের জন্য প্রস্তাব করেছে। যে কারণে কোম্পানিটির শেয়ারে বিনিয়োগকারীদের ক্ষোভ ও অনাস্থার প্রতিফলন ঘটেছে।

অন্যদিকে, ইন্ট্রাকো সিএনজির মালিকারা আওয়ামী ঘরোনার কারণে বিনিয়োগকারীদের আস্থা কমেছে। কারণ কোম্পানিটির ভোলা থেকে সিএনজি আকারে ঢাকায় গ্যাস আনার যে কন্ট্রাক্ট পেয়েছে, তা বর্তমানে স্থগিত রয়েছে। ধারণ করা হচ্ছে, কন্ট্রাক্টটি বাতিলও হয়ে যেতে পারে। যে কারণে শেয়ারটির দাম ধারাবাহিকভাবে কমছে।

তবে রূপালী লাইফ ও কেপিসিএল-এর শেয়ার দামে যে অস্বাভাবিক পতন হয়েছে, তার কোন যৌক্তিক কারণ নেই বলে কোম্পানি দুটির সূত্র জানিয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ