1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : nayan : nayan
  4. [email protected] : news uploder : news uploder
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ১১:০৭ পূর্বাহ্ন

কেন্দ্রীয় ব্যাংকের ৫১ বিভাগের দায়িত্ব পেলেন ৪ ডেপুটি গভর্নর

  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪
bangladesh-bank-

গত ৫ আগস্ট রাজনৈতিক পর্ট-পরিবর্তনের পর বাংলাদেশ ব্যাংকের শীর্ষ কয়েকটি পদেও রদবদল হয়েছে। এর ফলে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক পেয়েছে নতুন দুই ডেপুটি গভর্নর। এমন পরিস্থিতির মধ্যে ডেপুটি গভর্নরদের কাজের পরিধি ভাগ করে দিয়েছে আর্থিক খাতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরের অনুমতিতে ডেপুটি গভর্নরদের এসব বিভাগের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, বর্তমানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ১ পদে রয়েছেন নূরুন নাহার। তিনি দায়িত্ব পেয়েছেন- হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট ১, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট ২, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট, ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট, কৃষি ঋণ বিভাগ, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি, এক্সপেন্ডিচার ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট ১, এক্সপেন্ডিচার ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট ২, ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়, ডিপার্টমেন্ট অব কারেন্সী ম্যানেজমেন্ট, টাকা জাদুঘর বিভাগ, সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এবং নিরাপত্তা ব্যবস্থাপনা বিভাগের।

ডেপুটি গভর্নর ২ পদে রয়েছেন ড. মোঃ হাবিবুর রহমান। তিনি দায়িত্ব পেয়েছেন- চিফ ইকোনমিস্টস ইউনিট, পরিসংখ্যান বিভাগ, মনিটারি পলিসি ডিপার্টমেন্ট, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি ডিপার্টমেন্ট, একাউন্টস এন্ড বাজেটিং ডিপার্টমেন্ট, গবেষনা বিভাগ, ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট এন্ড স্ট্র্যাটেজিক প্ল‍্যানিং ডিপার্টমেন্ট, ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্স, ন্যাশনাল ফাইন্যান্সিয়াল ইনক্লুশন স্ট্র্যাটেজি (এনএফআইএস) এডমিনিস্ট্রেটিভ ইউনিট, ফিন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টন্ট, ক্রেডিট ইনফরমেশন ব্যুরো এবং ভেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের।

বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গভর্নর ৩ হিসেবে সদ্য নিয়োগ পেয়েছেন মোঃ জাকির হোসেন চৌধুরী। গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর বাংলাদেশ ব্যাংকের ‘ডেপুটি গভর্নর ৩’ পদে দায়িত্ব পালন করা খুরশিদ আলম পদত্যাগ করেন। এরপর সার্চ কমিটির মাধ্যমে বাছাই করে জাকির হোসেনকে একই পদে দায়িত্ব প্রদান করা হয়।

ডেপুটি গভর্নর জাকির হোসেন চৌধুরী যেসব বিভাগের দায়িত্ব পেলেন- বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, ফরেন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্ট, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ, ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ, পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট, কমন সার্ভিসেস ডিপার্টমেন্ট-১, কমন সার্ভিসেস ডিপার্টমেন্ট-২, আইন বিভাগ, স্পেশাল স্টাডিজ সেল, ইন্টিগ্রেটেড সুপারভিশন ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এবং ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট।

অপরদিকে ডেপুটি গভর্নর-৪ হিসেবে সম্প্রতি নিয়োগ পেয়েছেন ড. মোঃ কবির আহাম্মদ। তিনি যেসব বিভাগের দায়িত্ব পেলেন- ব্যাংক পরিদর্শন বিভাগ-১, ব্যাংক পরিদর্শন বিভাগ-২, ব্যাংক পরিদর্শন বিভাগ-৩, ব্যাংক পরিদর্শন বিভাগ-৪, ব্যাংক পরিদর্শন বিভাগ-৫, ব্যাংক পরিদর্শন বিভাগ-৬, ব্যাংক পরিদর্শন বিভাগ-৭, ব্যাংক পরিদর্শন বিভাগ-৮, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ,আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ,ফরেক্স রিজার্ভ এন্ড ট্রেজারী ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এবং ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ডিপার্টমেন্ট।

এর আগে ছাত্র- জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট দেশ তার পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরের দিন থেকে বাংলাদেশ ব্যাংকের সর্বস্তরের কর্মকর্তারা ‘দুর্নীতিবাজ’ শীর্ষ কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করতে শুরু করেন। এমন পরিস্থিতির মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদার সহ কয়েকজন শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেন। অন্য যারা পদত্যাগ করেন- ডেপুটি গভর্নর-১ কাজী ছাইদুর রহমান, ডেপুটি গভর্নর-৩ খুরশিদ আলম, বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাস ও কেন্দ্রীয় ব্যাংকের নীতি উপদেষ্টা আবু ফারাহ মো. নাসের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ