1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : nayan : nayan
  4. [email protected] : news uploder : news uploder
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:০৩ অপরাহ্ন

ভিত্তিহীন গুজবে দুই শেয়ারের লাগামহীন দরপতন

  • আপডেট সময় : বুধবার, ১৪ আগস্ট, ২০২৪
  • ২৯ বার দেখা হয়েছে
des-lose

শেখ হাসিনা সরকারের পতনের পর দেশের শেয়ারবাজারে বিএনপি, জামায়াত ও আওয়ামী লীগ নেতাদের কোম্পানির শেয়ারে চলছে বড় উত্থান-পতন। বিএনপি ও জামায়াত নেতাদের মালিকানায় থাকা শেয়ারে বড় লাফ দেখা গেছে। বিপরীতে আওয়ামী লীগ নেতাদের শেয়ারে দেখা গেছে বড় পতন।

এদিকে, কোম্পানির মালিকানায় বা পরিচালনায় আওয়ামী লীগের কোন নেতা নেই বা আওয়ামী লীগের কোন সম্পৃক্ততা নেই, তারপরও বেশ কিছু কোম্পানির শেয়ারে চলছে লাগামহীন পতন। কোম্পানিগুলোর মালিকানায় আওয়ামী লীগ নেতাদের সম্পৃক্ততা থাকার মিথ্যা গুজব ছড়িয়ে ওইসব শেয়ার শুইয়ে দেওয়া হয়েছে।

এমন শুইয়ে দেওয়া শেয়ারগুলোর মধ্যে শীর্ষে রয়েছে সম্প্রতি শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া দুই কোম্পানি-এশিয়াটিক ল্যাবরেটরিজ ও টেকনো ড্রাগস লিমিটেড।

এশিয়াটিক ল্যাবরেটরিজের শেয়ার বুক বিল্ডিং পদ্ধতিতে চলতি বছরের ৬ মার্চ শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়ে লেনদেন শুরু করেছে।

অন্যদিকে, টেকনো ড্রাগসের শেয়ার বুক বিল্ডিং পদ্ধতিতে চলতি বছরের ১৪ জুলাই থেকে লেনদেন শুরু করে।

এশিয়াটিক ল্যাবরেটরিজের কাট-অফ প্রাইস নির্ধারণ করা হয় ৫০ টাকায়। যা সাধারণ বিনিয়োগকারীরা পায় ২০ টাকায়।

আর টেকনো ড্রাগসের শেয়ারের কাট-অফ প্রাইস নির্ধারণ করা হয় ৩৪ টাকায়। যা সাধারণ বিনিয়োগকারীরা পায় ২৪ টাকায়।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ১ জুলাই টেকনো ড্রাগসের শেয়ারদর ছিল ৬৫ টাকার ওপরে। ধারাবাহিক পতনে আজ শেয়ারটি লেনদেন হয়েছে ৫৪ টাকা ২০ পয়সায়। এই সময়ে দর কমেছে ১০ টাকা ৮০ পয়সা বা প্রায় ১৭ শতাংশ।

অন্যদিকে, গত ১ জুলাই এশিয়া ল্যাবরেটরিজের শেয়ারদর ছিল ৫৩ টাকার ওপরে। আজ লেনদেন হয়েছে ৪১ টাকা ৮০ পয়সায়। দাম কমেছে ১১ টাকা বা ২১ শতাংশের বেশি।

এতে দেখা যায়, প্রায় প্রতিদিনই কোম্পানি দুটির শেয়ার ক্রেতাশুন্য হয়ে পড়ছে। যদিও এই সময়ে শেয়ারবাজার সূচক বেড়েছে ৭০০ পয়েন্টের বেশি।

জোবায়ের আহমেদ নামের এক বিনিয়োগকারী শেয়ারনিউজকে বলেন, সরকার পতনের পর আওয়ামী লীগ নেতাদের শেয়ার ৩-৪ দিন টানা পতন হয়েছে। এখন আওয়ামী লীগের সিংহভাগ কোম্পানির শেয়ারই ঘুরে দাঁড়াচ্ছে। কিন্তু এশিয়াটিক ল্যাবরেটরিজ ও টেকনো ড্রাগসের শেয়ার আওয়ামী লীগ ঘরোনার না হলেও এখনো ধারাবাহিকভাবে পড়তে রয়েছে।

মঞ্জুরুল ইসলাম নামের এক বিনিয়োগকারী বলেন, এশিয়াটিক ল্যাবরেটরিজ ও টেকনো ড্রাগস শেয়ারের মূল্য আয় অনুপাত-পিই ১৫-এর নিচে। যা বিনিয়োগের জন্য খুব উপযোগি। কিন্তু বিনিয়োগ উপযোগি এমন শেয়ারের দুরাস্থা দেখে সত্যিই খারাপ লাগে।

শেয়ারমার্কেট অ্যানালাইসিস পোর্টাল স্টক অবজারভার-এর সিইও অ্যানালিস্ট জয়ন্ত দে বলেন, এশিয়াটিক ল্যাবরেটরিজ ও টেকনো ড্রাগসের শেয়ার নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। কারণ কোম্পানি দুটি চলতি বছর বাজারে এসেছে। সামনে তারা ডিভিডেন্ড দেবে। বাজারে আসার পর প্রথম বছর সব কোম্পানিই ভালো ডিভিডেন্ড দেয়। আশা করা যায়, এই দুই কোম্পানিও ভালো ডিভিডেন্ড দেবে।

তিনি বলেন, এই দুই কোম্পানির শেয়ারের আরএএসআই খুব কম এবং মানি ফ্লো-ও ভালো। টেকনিক্যাল অ্যানালাইসিস বিবেচনায় দুটি শেয়ারই এখন বিনিয়োগের জন্য উত্তম সময়। কারণ শেয়ার দুটি এই দামে থাকবে না। যেকোন দিন ঘুরে দাঁড়াবে এবং যেখান থেকে এসেছে তার বেশি অবস্থানে চলে যাবে।

সর্বশেষ আর্থিক বিবরণী অনুযায়ি এশিয়া ল্যাবরেটরিজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬৫ পয়সা। সেই হিসাবে এর পিই ১৩.৬৫।

অন্যদিকে, টেকনো ড্রাগসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ০৮ পয়সা। সেই হিসাবে এর পিই ১৫.৭৫।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ