1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : nayan : nayan
  4. [email protected] : news uploder : news uploder
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

দূর্বল মুন্নু সিরামিকের অস্বাভাবিক দর বৃদ্ধি

  • আপডেট সময় : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২

শেয়ারবাজারে একসময়ের গেম্বলিং আইটেমে পরিণত হওয়া মুন্নু সিরামিকের মুনাফা ও লভ্যাংশ আহামরি কিছু না। এ অবস্থার পরেও সর্বশেষ ৩ কার্যদিবস কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিক হারে বেড়ে পূর্বের গ্যাম্বলিংকে মনে করিয়ে দিচ্ছে। শেয়ারটি আবার কারসাজির মাধ্যমে বাড়িয়ে সাধারন বিনিয়োগকারীদেরকে ফাঁদে ফেলা হবে কিনা, তা নিয়ে বাজারে চলছে গুঞ্জন। যে শেয়ারটি থেকে কারসাজি ছাড়া ব্যবসা দিয়ে ৮০ বছরেও বর্তমান দরের বিনিয়োগ ফেরত পাওয়া যাবে না। যাতে ঝুঁকিতে বিনিয়োগ।

করোনার আগে একসময় মুন্নু সিরামিকের শেয়ার নিয়ে ব্যাপক গেম্বলিং করা হয়েছিল। এর মাধ্যমে শেয়ারটিকে আকাশচুম্বি করা হয়েছিল। যে গেম্বলিংয়ের ফাঁদে পড়ে নিঃশ্ব হয়েছে অনেক সাধারন বিনিয়োগকারী।

সম্প্রতি আবারও শেয়ারটি নিয়ে সেই গেম্বলিংয়ের ফাঁদের উকি দিচ্ছে। গত ৩ দিনের শেয়ারটির উত্থানে অনেকেই এমনটি ধারনা করতে শুরু করেছেন। এক্ষেত্রে অতিত থেকে শিক্ষা নিয়ে শেয়ারটিতে বিনিয়োগের আগে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

দেখা গেছে, গত ৪ অক্টোবর লেনদেন মুন্নু সিরামিকের শেয়ার দর ছিল ৯৯.৫০ টাকা। যে শেয়ারটি এরপরের ৩ কার্যদিবসে বেড়ে ১১৭.৮০ টাকায় উঠে এসেছে। অর্থাৎ এসময় শেয়ারটির দর বেড়েছে ১৮.৩০ টাকা বা ১৮.৩৯ শতাংশ।

ভিত্তি ছাড়া এমন দূর্বল কোম্পানিতে উচ্চ বা ঝুঁকিপূর্ণ দরে বিনিয়োগের কারনেই লোকসান গুণে সাধারন বিনিয়োগকারীরা। এসব বিষয়ে বিনিয়োগকারীদেরকে সচেতন করা হলেও তারা লোভে পড়ে বিনিয়োগে যান। যেটাকে কাজে লাগায় গেম্বলাররা। ফলে চূড়ান্তভাবে সাধারন বিনিয়োগকারীরা লোকসান গুণে।

আরও পড়ুন…..
মুন্নু সিরামিকেও নিরীক্ষকের আপত্তি
মুন্নু অ্যাগ্রোতে শ্রমিকদের সঙ্গে প্রতারণা
মুন্নু ফেব্রিক্সে হিসাব মান লঙ্ঘন

অথচ মুন্নু সিরামিকের মুনাফা আহামরি কিছু না। যাতে কোম্পানিটি থেকে বর্তমান বিনিয়োগই ফেরত পেতে অপেক্ষা করতে হবে ৮৫ বছর। যদি শেয়ারটির দর আরও বাড়ে, তাহলে এরচেয়ে বেশি অপেক্ষা করতে হবে। যে কোম্পানিটিতে বিনিয়োগে মূল্য-আয় (পিই) অনুপাত ঝুঁকিপূর্ণ বিবেচনায় মার্জিন ঋণ অযোগ্য হয়ে পড়েছে।

বিনিয়োগকারীদের শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে মূল্য-আয় অনুপাত (পিই রেশিও) বিশ্লেষণ একটি অন্যতম হাতিয়ার। যার মাধ্যমে বোঝা যায় বিনিয়োগ ফেরত পেতে কত সময় লাগবে। এই পদ্ধতিতে মুন্নু সিরামিক থেকে বিনিয়োগ ফেরত পেতে লাগবে ৮৫ বছর।

দেখা গেছে, ১১ অক্টোবর লেনদেন শেষে মুন্নু সিরামিকের শেয়ার দর দাঁড়িয়েছে ১১৭.৮০ টাকায়। আর কোম্পানিটির ২০২১-২২ অর্থবছরের ৯ মাসে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.০৪ টাকা। এ হিসাবে বছরে ইপিএস হবে ১.৩৯ টাকা। যাতে করে ১১৭.৮০ টাকার বিনিয়োগ ফেরতে লাগবে ৮৫ বছর।

তবে কোম্পানির ভিত্তি ছাড়াও অনেক সময় দূর্বল কোম্পানির শেয়ার থেকে কারসাজির মাধ্যমে মুনাফা করা যায়। সেক্ষেত্রে একটি পক্ষ লাভবান হলেও অন্য একটি পক্ষকে বড় লোকসান গুণতে হয়। আর সেই দলে থাকে সাধারন বিনিয়োগকারীরা। যারা আবার এজন্য নিয়ন্ত্রক সংস্থা থেকে শুরু করে সরকারকে দোষারোপ করে থাকে। অথচ তাকে ঝুঁকিপূর্ণ শেয়ার কিনতে কেউ বাধ্য করে না।

এমন অস্বাভাবিক দর বৃদ্ধি পাওয়া মুন্নু সিরামিকের বিগত বছরগুলোতে লভ্যাংশ প্রদানের হার খুবই দূর্বল। এ কোম্পানিটি থেকে ২০২০ ও ২০২১ সালে ১০% লভ্যাংশ দেওয়া হয়েছে। যেটা শেয়ারটির বাজার দরের তুলনায় খুবই নিছক।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ