1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : nayan : nayan
  4. [email protected] : news uploder : news uploder
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন

নয় বছরের মধ্যে সর্বোচ্চ ডিভিডেন্ড, প্রভাব নেই শেয়ার দামে

  • আপডেট সময় : বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪
  • ০ বার দেখা হয়েছে

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রিমিয়ার সিমেন্ট মিলস পিএলসি টানা দুই বছর বড় লোকসানে থাকার পর ২০২৩-২৪ অর্থবছরে বড় মুনাফায় ফিরেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ২১.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গত নয় বছরের মধ্যে সর্বোচ্চ ডিভিডেন্ড। এর আগে কোম্পানিটি ২০১৪ সালে ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। তারপর ২০২১ সালে দিয়েছিল ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড। এরপর পর প্রতিবছর ১০ শতাংশ করেই ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

এদিকে, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ৭ টাকা ৪ পয়সা। যা গত ৬ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০২০ সালে ইপিএস ছিল ২ টাকা ৫৫ পয়সা। তারপর ২০২১ সালে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৬ টাকা ১৮ পয়সা। এরপর টানা দুই বছর বড় লোকসান। ২০২২ সালে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১০ টাকা ৭০ পয়সা এবং ২০২৩ সালে লোকসান হয়েছে ৭ টাকা ৯৯ পয়সা।

আবদুর রহমান নামে এক বিনিয়োগকারী বলেন, কোম্পানিটি গত দুই বছর বড় লোকসান দেখিয়েছে। এবছর বড় মুনাফা দেখালো। এর আগে বছরগুলোতেও কোম্পানিটির মুনাফায় বড় উত্থান-পতন দেখা গেছে। যে কারণে কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে বিনিয়োগকারীদের ভরসা কম।

বাজার দর পর্যালোচনায় দেখা যায়, ডিভিডেন্ড ঘোষণা আসার দিন সোমবার কোম্পানিটির শেয়ার দাম ৬২ টাকা থেকে ৬৪ টাকায় উঠেছিল। তবে গতকাল মঙ্গলবার উত্থানের বাজারেও কোম্পানিটির শেয়ার দাম ৬৪ টাকা থেকে ৬৩ টাকায় নেমে গেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ