1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : nayan : nayan
  4. [email protected] : news uploder : news uploder
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন

ব্যাংক থেকে এক লাখ টাকার বেশি তোলা যাবে না আজ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০২৪
Thusand-taka

ব্যাংক থেকে টাকা উত্তোলনের সর্বোচ্চ সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুসারো আজ বৃহস্পতিবার (৮ আগস্ট) কোনো গ্রাহক ব্যাংক থেকে এক লাখ টাকার বেশি নগদ টাকা তুলতে পারবেন না। তবে এই সীমা কেবল আজকের জন্য প্রযোজ্য হবে।

বাংলাদেশ ব্যাংক গত রাতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় এই নির্দেশনা দিয়েছে। নির্দেশনা অনুযায়ী, একজন গ্রাহক নগদ টাকা উত্তোলন করতে না পারলেও যেকোনো পরিমাণ নগদ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।

সোমবার শেখ হাসিনা সরকারের পতনের দেশে এখনো নতুন সরকার গঠিত হয়নি। এতে একদিকে নিরাপত্তার ঘাটতি দেখা দিয়েছে। অন্যদিকে বিদায়ী সরকারের সঙ্গে সংশ্লিষ্ট অসাধু ব্যবসায়ী, আমলা ও রাজনৈতিক নেতারা ব্যাংক থেকে টাকা তুলে নিয়ে বিদেশে পাচার করে দিতে পারেন এমন আশংকা দেখা দিয়েছে। গতকাল কিছু ব্যাংকে এ ধরনের তৎপরতা দেখা গেছে। তাছাড়া ব্যাংক থেকে উত্তোলিত টাকা সন্ত্রাসী কাজে ব্যবহারেরও আশংকা আছে। এ বাস্তবতায় বাংলাদেশ ব্যাংক টাকা উত্তোলনের সাময়িক এই সীমা বেঁধে দিয়েছে বলে জানা গেছে।

এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংক আজকের জন্য প্রধান কার্যালয় থেকে শাখায় টাকা দেওয়া বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

অন্যদিকে রাজনৈতিক পটপরিবর্তনের কারণে টাকা পাচারের আশংকা বেড়ে যাওয়ায় তা রোধে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্ট ইউনিট (বিএফআইইউ) আজ সব তফসিলি ব্যাংকের এন্টি মানি লন্ডারিং প্রধানদের বৈঠক ডেকেছে। সেখানে পাচাররোধে করনীয় সম্পর্কে দিকনির্দেশনা দেওয়া হতে পারে বলে জানা গেছে। বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাস বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের বিক্ষোভের মুখে গতকাল পদত্যাগ করায় এ মুহূর্তে এই বিভাগ থেকে আনুষ্ঠানিকভাবে সার্কুলার জারি করার সুযোগ নেই বলে বৈঠকে মৌখিকভাবে ব্যাংকগুলোকে কিছু নির্দেশনা দেওয়া হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ