1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০২:২৮ অপরাহ্ন

নতুন আশায় শেয়ারবাজারের বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
  • ৮৩ বার দেখা হয়েছে
share-32

এক মাসের বেশি সময় ধরে ধারাবাহিক দরপতনে ছিল দেশের শেয়ারবাজার। টানা পতনের ধাক্কায় বিনিয়োগকারীরা প্রায় নির্বাক হয়ে গেছে। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে এই পতন শুরু হয়। চলে গত মঙ্গলবার পর্যন্ত।

অব্যাহত পতনের ছোবলে মাত্র ২৪ কর্মদিবসে উধাও হয়ে গেছে শেয়ারবাজারের ৬৩৩ পয়েন্ট। এরমধ্যে মার্জিন ঋণের বিনিয়োগকারীদের উপর আচমকা ঝড় নেমে আসে। তাদের বড় একটি অংশ ফোর্স সেলের কারণে নিঃশেষ হয়ে গেছে।

অবশেষে গতকাল বুধবার উত্থানে ফিরেছে শেয়ারবাজার। আগের দিন (২০ মার্চ) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক বেড়েছে ৬৮ পয়েন্ট। আজ বৃহস্পতিবার (২১ মার্চ) বেড়েছে ৬৯ পয়েন্ট। গত দুই দিনে ৬৩৩ পয়েন্টের বিপরীতে ফিরেছে ১৩৭ পয়েন্ট। এতে নতুন করে আশায় বুক বাঁধছে বিনিয়োগকারীরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে (১১-১৫ ফেব্রুয়ারি) ডিএসইর সূচক কমে ১১১ পয়েন্ট কমে দাঁড়ায় ৬ হাজার ৩৩৬ পয়েন্টে। তৃতীয় সপ্তাহে (১৮-২২ ফেব্রুয়ারি) সূচক ৬৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৬ হাজার ২৭৩ পয়েন্টে। চতুর্থ সপ্তাহে (২৫-২৯ ফেব্রুয়ারি) ১৯ পয়েন্ট ৬ হাজার ২৫৪ পয়েন্টে।

এরপর মার্চ মাসের প্রথম সপ্তাহে (০৩-০৭ মার্চ) ১৪২ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৪ পয়েন্টে এবং দ্বিতীয় সপ্তাহে (১০-১৪ মার্চ) আরও ১৪৪ পয়েন্ট দাঁড়ায় ৫ হাজার ৯৬৮ পয়েন্টে।

চলতি সপ্তাহের প্রথম তিন দিনে সূচক ১৫৪ পয়েন্ট। আর পরের দুই দিনে অর্থাৎ গতকাল ও আজ সূচক বেড়েছে ১৩৭ পয়েন্ট। আগের দিনের তুলনায় আজ লেনদেনও বেড়েছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীরা বাজারে সক্রিয় হতে শুরু করেছে। যে কারণে বাজারের সূচক ও লেনদেনে ভালো ইতিবাচক প্রবণতা দেখা যাচ্ছে।

বৃহস্পতিবারের বাজার পর্যালোচনা

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৯.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৪১ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৫.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৫.৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৬১০ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪২২ কোটি ৮৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১৮৭ কোটি টাকার বেশি।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৭টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩০৩টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৮ কোটি ৩২ লাখ ৪২ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৮৯ লাখ ৮৮ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৩৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১৭৩টির, কমেছিল ৪৭টির এবং অপরিবর্তিত ছিল ২০টি প্রতিষ্ঠানের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ